(ক) ফুটপাথে মৃত্যু
(খ) অনাহারে মৃত্যু
(গ) বস্তিবাসীর মৃত্যু
(ঘ) পাগলের মৃত্যু
উত্তরঃ (খ) অনাহারে মৃত্যু
১.২. করিম ফরাজি একদা ছিল –
(ক) পেশাদার কুস্তিগির
(খ) পেশাদার লাঠিয়াল
(গ) পেশাদার বন্দুকবাজ
(ঘ) পেশাদার ডাকাত
উত্তরঃ (খ) পেশাদার লাঠিয়াল
১.৩. “চোখ তাে সবুজ চায়/ দেহ চায়” -
(ক) সবুজ পাতা
(খ) সবুজ ঘাস
(গ) সবুজ বাগান
(ঘ) সবুজ উঠান
উত্তরঃ (গ) সবুজ বাগান
১.৪. “ধোঁয়ার বঙ্কিম নি:শ্বাস ঘুরে ফিরে আসে” -
(ক) নির্জন নি:সঙ্গতার মতাে
(খ) উজ্জ্বল স্তব্ধতার মতাে
(গ) সমুদ্রের দীর্ঘশ্বাসের মতাে
(ঘ) শীতের দু:স্বপ্নের মতাে
উত্তরঃ (ঘ) শীতের দু:স্বপ্নের মতাে
১.৫. রজনীকান্তবাবুর মতে অভিনেতা স্টেজ থেকে নামলে-
(ক) সমাজ শিক্ষক
(খ) মস্ত বোকা
(গ) খুবই জ্ঞানী
(ঘ) অস্পৃশ্য ভাঁড়
উত্তরঃ (ঘ) অস্পৃশ্য ভাঁড়
অথবা,
‘নানা রঙের দিন’ নাটকের শেষ দিকে রজনীকান্ত কোন ইংরেজি নাটকের সংলাপ উচ্চারণ করেছেন -
(ক) ম্যাকবেথ
(খ) ওথেলা
(গ) জুলিয়াস সিজার
(ঘ) মার্চেন্ট অফ ভেনিস
উত্তরঃ (ক) ম্যাকবেথ
১.৬. “আর্মাড়া ডুবে গেলে কেঁদে ছিলেন”-
(ক) ফ্রেডারিক
(খ) সিজার
(গ) ফিলিপ
(ঘ) আলেকজান্ডার
উত্তরঃ (গ) ফিলিপ
অথবা,
“মর্দানা শুনেই ছুটে গেল”- মর্দানা কোথায় ছুটে গেল ?(ক) গুরু নানকের কাছে
(খ) গড়িয়ে পড়া পাথরের দিকে
(গ) বলী কান্ধারীর কাছে
(ঘ) রেললাইনের দিকে
উত্তরঃ (গ) বলী কান্ধারীর কাছে
১.৭. “তার নাকি দারুণ বক্স অফিস।” - কীসের?
(ক) প্রেমের নাটকের
(খ) সামাজিক নাটকের
(গ) দু:খের নাটকের
(ঘ) হাসির নাটকের
উত্তরঃ (ঘ) হাসির নাটকের
অথবা,
“রাজনীতি বড়াে কূট।” - কথাটি বলেছিলেন?
(ক) রজনী
(খ) মহম্মদ
(গ) কালীনাথ
(ঘ) কিং লিয়র
উত্তরঃ (ক) রজনী
১.৮. টপ্পা গান বাংলায় জনপ্রিয় করেছিলেন -
(ক) রামনিধি গুপ্ত
(খ) বেগম আখতার
(গ) নির্মলেন্দু চৌধুরী
(ঘ) ভূপেন হাজারিকা
উত্তরঃ (ক) রামনিধি গুপ্ত
১.৯. ভারতীয় তথ্যচিত্রে প্রথম তথ্যচিত্রকার কে?
(ক) মৃণাল সেন
(খ) ঋত্বিক ঘটক
(গ) হীরালাল সেন
(ঘ) প্রমথেশ বড়ুয়া
উত্তরঃ (গ) হীরালাল সেন
১.১০. একই পদ পাশাপাশি দুবার বসার প্রক্রিয়াকে বলে -
(ক) সমাস
(খ) সন্ধি
(গ) পদদ্বৈত
(ঘ) প্রত্যয়
উত্তরঃ (গ) পদদ্বৈত
১.১১. নিখিল জীবনটা কীভাবে কাটাতে চায়?
(ক) বই পড়ে আর একটা চিন্তাজগৎ গড়ে
(খ) সংসারধর্ম পালন করে
(গ) সামাজিক কাজকর্ম করে
(ঘ) অসুস্থ স্ত্রীর সেবাযত্ন করে
উত্তরঃ (ক) বই পড়ে আর একটা চিন্তাজগৎ গড়ে
১.১২. বাসিনীর মনিব বাড়ির বুড়াে কর্তার বয়স হয়েছিল -
(ক) বিরাশি বছর
(খ) আশি বছর
(গ) চুরাশি বছর
(ঘ) তিরাশি বছর
উত্তরঃ (ক) বিরাশি বছর
১.১৩. “সূর্যের আলােয় তার রং কুসুমের মতাে নেই আর” - কীসের রং?
(ক) দেশােয়ালিদের জ্বালানাে আগুনের
(খ) তারার আলাের
(গ) মচকা ফুলের
(ঘ) হরিণের মাংস রাঁধবার আগুনের
উত্তরঃ (ক) দেশােয়ালিদের জ্বালানাে আগুনের
১.১৪. “…. যা পারি কেবল /সেই কবিতায় জাগে” - কবিতায় কী জাগে?
(ক) কবির বিবেক
(খ) কবির হিংসা
(গ) কবির ক্রোধ
(ঘ) কবির অক্ষমতা
উত্তরঃ (ক) কবির বিবেক
১.১৫. “আমাদের মনে হয় এর নাম হওয়া উচিত…” -
(ক) স্বভাব নাটক
(খ) বিভাব নাটক
(গ) অভাব নাটক
(ঘ) ভাবনাটক
উত্তরঃ (গ) অভাব নাটক
অথবা,
“ঠিক আছে ফেলে দিলনা- আবার দেব” - কী ফেলে দিতে বলা হয়েছে?
(ক) খাবার
(খ) সিগারেট
(গ) জল
(ঘ) চা
উত্তরঃ (খ) সিগারেট
১.১৬. “আমিও তাে মােল্লার সঙ্গে একই বাসে আজ শহরে গিয়েছিলুম।” - কে শহরে গিয়েছিল?
(ক) ফজলু সেখ
(খ) করিম ফরাজি
(গ) নিবারণ বাগদি
(ঘ) ভটচাজ মশাই
উত্তরঃ (ঘ) ভটচাজ মশাই
১.১৭. অস্বচ্ছ জলরঙের আঁকা ছবিকে বলা হয় -
(ক) ওয়াশ
(খ) গুয়াশ
(গ) স্কেচ
(ঘ) পট
উত্তরঃ (খ) গুয়াশ
১.১৮. বাংলা বাক্যের পদ সংস্থানের স্বাভাবিক ক্ৰমের নিয়ম -
(ক) কর্তা-কর্ম—ক্রিয়া
(খ) কর্তা—ক্রিয়া-কর্ম
(গ) কর্মকর্তা-ক্রয়া
(ঘ) কর্ম-ক্রিয়াকর্তা
উত্তরঃ (খ) কর্তা—ক্রিয়া-কর্ম
২. অনধিক ২০টি শব্দে প্রশ্নগুলির উত্তর দাও : ১×১২ = ১২
২.১. খন্ডধ্বনির অপর নাম কী?
উত্তরঃ খন্ড ধ্বনির অপর নাম বিভাজ্য ধ্বনি।
২.২. মুন্ডমাল শব্দ কাকে বলে?
উত্তরঃ দুই বা তার বেশি শব্দের অদ্যাক্ষর নিয়ে যে শব্দ গঠিত হয়, তাকে মুন্ডমাল শব্দ বলে।
২.৩. একভাষিক ও দ্বিভাষিক অভিধান কাকে বলে?
উত্তরঃ যে অভিধানে একটি ভাষার শব্দকে সেই ভাষাতেই ব্যাখ্যা করা হয় তাকে একভাষিক অভিধান বলে। আর, যে অভিযানে একটি ভাষার শব্দকে অন্য ভাষায় ব্যাখ্যা করা হয় তাকে দ্বিভাষিক অভিধান বলে।
২.৪. “যখন সমুদ্র তাকে খেল”- সমুদ্র কী খেয়েছিল?
উত্তরঃ সমুদ্র উপকথার আটলান্টিস নগরীকে খেয়েছিল।
অথবা,
“..মার সঙ্গে তর্ক শুরু করি।” - কোন বিষয় নিয়ে?
উত্তরঃ প্রচলিত কাহিনি অনুসারে, গুরু নানক গড়িয়ে পড়া একটি বিশালাকার পাথরের চাঙড় হাত দিয়ে থামিয়ে দিয়েছিলেন। অলৌকিক গল্পে গল্পকথক এই বিষয়ে তার মায়ের সঙ্গে তর্ক শুরু করেছিল।
২.৫. “বিশ্বভারতী কি পারমিশন দেবে?”- কীসের পারমিশন?
উত্তরঃ বক্স অফিসের স্বার্থে রবীন্দ্রসঙ্গীতের উদ্ভট প্রয়োগের পারমিশনের কথা বলা হয়েছে।
অথবা,
“খুব খারাপ হচ্ছে না, কী বলাে?”- কী খারাপ হচ্ছে না?
উত্তরঃ রজনীকান্ত কালিনাথের সামনে ‘রিজিয়া’ নাটক থেকে বক্তিয়ারের সংলাপ বলেন। এখানে রজনীকান্তের সেই অভিনয়ের কথাই বলা হয়েছে।
২.৬. “এই পড়ে বুকে ভরসা এল” - কী পড়ে বুকে ভরসা এল?
উত্তরঃ রুশদেশীয় বিখ্যাত চিত্রপরিচালক আইজেনস্টাইন জাপানের কাবুকি থিয়েটারের প্রশংসা করে অনেক কথা লিখেছিলেন। সেই লেখা পড়ে নাট্যকার শম্ভু মিত্রের বুকে ভরসা এল।
অথবা,
“সেই রাত্রেই জীবনে প্রথম মােক্ষম বুঝলাম যে” – বক্তা কী বুঝেছিলেন?
উত্তরঃ সেই রাত্রেই বক্তা অর্থাৎ রজনীকান্ত চট্টোপাধ্যায় বুঝেছিলেন যে, যারা বলে ‘নাট্যাভিনয় একটি পবিত্র শিল্প’ – তারা সব গাধা এবং তারা সব মিথ্যে কথা বলে।
২.৭. “বহুদিন জঙ্গলে যাইনি”- জঙ্গলে না যাওযার ফলে কী হয়েছে?
উত্তরঃ কবি শক্তি চট্টোপাধ্যায় আক্ষেপ করে বলেছেন যে, তিনি বহুদিন জঙ্গলে যাননি এবং তার ফলে তিনি প্রকৃতির নিবিড় সান্নিধ্য থেকে বিচ্ছিন্ন হয়ে বহুদিন শহরে রয়েছেন।
২.৮. “অলস সূর্য দেয় এঁকে”- অলস সূর্য কী এঁকে দেয়?
উত্তরঃ অস্তাচলগামী অলস সূর্য সন্ধ্যার জলস্রোতে গলিত সোনার মতো উজ্জ্বল আলোর স্তম্ভ এঁকে দেয়।
২.৯. “তেমনই একটি তারা আকাশে জ্বলছে এখনও”- তারাটিকে দেখে কবির কী কী মনে হয়েছে?
উত্তরঃ ‘শিকার’ কবিতায় ভোরের আকাশের তারাটিকে দেখে কবির মনে হয়েছে- ১) পাড়াগাঁয়ের কোনো বাসরঘরে সবথেকে গোধূলিমদির মেয়েটির মতো, কিংবা ২) মিশরের এক মানবী তার বুকের থেকে যে মুক্তা কবির নীল মদের গেলাসে রেখেছিল, সেই মুক্তার মতো।
২.১০. “কঠিনেরে ভালােবাসিলাম”- কঠিনকে ভালোবাসার কারণ কী?
উত্তরঃ ‘রূপনারানের কূলে’ কবিতায় কবি সত্যকে ‘কঠিন’ বলেছেন এবং সেই কঠিনকে কবি ভালোবেসেছেন কারণ সে কখনও বঞ্চনা করে না।
২.১১. “বচসা বেড়ে গেল।”- বচসার কারণ কী?
উত্তরঃ সৈয়দ মুস্তাফা সিরাজের ‘ভারতবর্ষ’ গল্পে একজন অজ্ঞাতপরিচয় বুড়ির ধর্মপরিচয় নিয়ে গ্রামবাসীদের মধ্যে বচসা শুরু হয়েছিল।
২.১২. “এলে পরে নদীর পাড়ে সারবন্দি ছরাদ হবে”- কাদের এভাবে শ্রাদ্ধ হবে?
উত্তরঃ মহাশ্বেতা দেবীর ‘ভাত’ গল্পে উচ্ছবের গ্রামের যেসব মানুষ আকস্মিক ঝড়-জলে অপঘাতে মারা গিয়েছিল, তাদের কথা বলা হয়েছে।
১। অনধিক ১৫০ শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও ৫×১=৫
১.১. “যা আর নেই, যা ঝড়-জল-মাতলার গর্ভে গেছে তাই খুঁজে খুঁজে উচ্ছব পাগল হয়েছিল।”-দুর্যোগটির বর্ণনা দাও। দুর্যোগটি উচ্ছবকে কীভাবে প্রভাবিত করেছিল? ৩+২
১.২. “বুড়ির শরীর উজ্জ্বল রোদে তপ্ত বালিতে চিত হয়ে পড়ে রইল৷” -বুড়ির চেহারা ও পোশাকের পরিচয় দাও৷ তার তপ্ত বালিতে পড়ে থাকার কারণ কী? ২+৩
২। অনধিক ১৫০ শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও :
২.১. “রূপ-নারানের কূলে/জেগে উঠিলাম” -কে জেগে উঠলেন? জেগে ওঠার আসল অর্থ কবিতাটির মধ্যে কীভাবে প্রকাশিত হয়েছে তা বুঝিয়ে দাও ৷ ১+৪
২.২. “আমার ক্লান্তির উপরে ঝরুক মহুয়া-ফুল,/ নামুক মহুয়ার গন্ধ।”- ‘আমার’ বলতে কার কথা বলা হয়েছে? এমন কামনার কারণ কী? ১+৪
৩। অনধিক ১৫০ শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও : ৫×১৫
৩.১. “তাদের অভিনয় দেখে আইজেনস্টাইন সাহেব অত্যন্ত উচ্ছ্বসিত হয়ে অনেক কথা লিখেছেন !” – আইজেনস্টাইন সাহেব কে? তিনি কাদের অভিনয় দেখে উচ্ছ্বসিত হয়েছিলেন? সেই অভিনয় দেখে তিনি কী লিখেছিলেন? ১+১+৩
৩.২. ‘নানা রঙের দিন’ নাটক হিসেবে কতখানি সার্থক আলোচনা করো ৷ ৫
৪। অনধিক ১৫০ শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও : ৫×১=৫
৪.১. “বইয়ে লেখে রাজার নাম রাজারা কি পাথর ঘাড়ে করে আনত?” -কারা, কেন পাথর ঘাড়ে করে এনেছিল? ১+৪
৪.২. “চোখের জলটা তাদের জন্য।” – বক্তা কাদের জন্য চোখের জল উৎসর্গ করেছেন? যে ঘটনায় বক্তার চোখে জল এসেছিল সেই ঘটনাটি সংক্ষেপে লেখো ৷ ১+৪
৫। অনধিক ১৫০ শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও : ৫x১=৫
৫.১. “হঠাৎ একদিন ক্ষেপে উঠল কলের কলকাতা।” – কলকাতার ‘ক্ষেপে ওঠা’ বলতে কী বোঝানো হয়েছে? কলকাতার ক্ষেপে ওঠার ফল কী হয়েছিল? ২+৩
৫.২. “তাতে চোখ কপালে উঠল।” – কে? তার চোখ কপালে ওঠার কারণ কী? ১+৪
৬। অনধিক ১৫০ শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও : ৫×১=৫
৬.১. রূপমূল কাকে বলে? উদাহরণসহ স্বাধীন ও পরাধীন রূপমূলের পরিচয় দাও ৷ ১+২+২
৬.২. শব্দার্থ পরিবর্তনের ধারা কটি ভাগে বিভক্ত ও কী কী? যেকোনো একটি ভাগ উদাহরণ সহ বুঝিয়ে লেখ।
৭। অনধিক ১৫০ শব্দে যে-কোনো দুটি প্রশ্নের উত্তর দাও : ৫×২= ১০
৭.১. বাংলা সংগীতের ধারায় কাজী নজরুল ইসলামের অবদান আলোচনা করো।
৭.২. বাংলা চলচ্চিত্র ধারায় পরিচালক ঋত্বিক ঘটকের অবদান আলোচনা করো।
৭.৩. ‘পট’ শব্দটির অর্থ কী? এই শিল্পটি সম্পর্কে আলোচনা করো ৷ ১+৪
৭.৪. চিকিৎসাবিজ্ঞানের ইতিহাসে বিধানচন্দ্র রায়ের অবদান আলোচনা করো।
৮. নিচের যেকোনো একটি বিষয়ে প্রবন্ধ রচনা করো। ১০×১= ১০
৮.১. মানস মানচিত্র অবলম্বনে প্রবন্ধ রচনা কর।
৮.২. প্রদত্ত অনুচ্ছেদটিকে প্রস্তাবনা বা ভূমিকাস্বরূপ গ্রহণ করে বিষয়ের গভীরে প্রবেশ করে, পরিণতিদানের মাধ্যমে একটি পূর্ণাঙ্গ প্রবন্ধ রচনা করাে :
বাংলা বইয়ের দুঃখ
বিলাতে অন্তত সামাজিকতার দিক থেকেও লােক বই কেনে। কিন্তু আমাদের দেশে সে বালাই নেই। ও দেশে বাড়িতে গ্রন্থাগার রাখা একটা আভিজাত্যের পরিচয়। শিক্ষিত সকলেরই বই কেনার অভ্যাস আছে। না কিনলে নিন্দে হয়- হয়ত বা কর্তব্যেরও ত্রুটি ঘটে। আর অবস্থাপন্ন লােকেদের তাে কথাই নেই। তাদের প্রত্যেকেরই বাড়িতে এক একটা বড় গ্রন্থাগার আছে। কিন্তু দুর্ভাগ্য জাত আমরা। আমাদের শিক্ষিতদের মধ্যেও পুস্তকের প্রচলন নেই।
৮.৩. প্রতিপক্ষের যুক্তির অসারতা প্রমাণ করে স্বপক্ষে যুক্তিক্রম বিন্যাস করে প্রবন্ধ রচনা করাে :
বিতর্কের বিষয় : ‘বিজ্ঞাপনী প্রচার মানুষকে বােকা বানানাের কৌশল’
মতের পক্ষে : নিজের পছন্দ ও চাহিদা অনুযায়ী পণ্য নির্বাচনের সুযােগ দেয় বিজ্ঞাপন। কিন্তু এখানেই থেকে যায় প্রতারিত হওয়ার আশঙ্কা। বিজ্ঞাপনের জৌলুসে বিভ্রান্ত হয়ে যখন নিম্ন মানের দ্রব্য ক্রয় করা হয় তারপর আক্ষেপ ছাড়া কিছুই করার থাকে না, মানুষ নিজের সামর্থ্যের কথা ভুলে গিয়ে বিজ্ঞাপনের প্রলােভনে পণ্য সংগ্রহ করতে গিয়ে নিজের সর্বনাশ ডেকে আনে। কখনাে কখনাে রুচিহীন বিজ্ঞাপন বিশেষবাবে অল্পবয়সীদের ক্ষেত্রে মারাত্মক ক্ষতি সাধন করে। মুনাফা লাভের জন্য পণ্য প্রস্তুতকারক বা বিক্রেতা অনেক ক্ষেত্রেই ভুল তথ্য পরিবেশন করেন বিজ্ঞাপনে। পরিণত শিক্ষিত মানুষও এর ফলে অনেক সময় বিভ্রান্ত বােধ করেন। তাই বিজ্ঞাপনী প্রচার নয় পণ্যদ্রেব্যর গুণগত মান গুরুত্বপুর্ণ হয়ে ওঠা আবশ্যক।
৮.৪. প্রদত্ত সূত্র ও তথ্য অবলম্বনে একটি প্রবন্ধ রচনা করাে।
মহাশ্বেতা দেবী
জন্ম :১৪ জানুয়ারি, ১৯২৬ ঢাকায়।
পিতা : মণীশ ঘটক (যুবনাশ্ব)
শিক্ষা: রাজশাহির স্কুলে, শান্তিনিকেতনে (১৯৩৬-৩৮), রবীন্দ্রনাথের সান্নিধ্য লাভ, ম্যাট্রিক পাশ (১৯৪২) পরে এম.এ (ইংরেজি)।
কর্মজীবন: পদ্মপুকুর ইনস্টিটিউশনে শিক্ষাকতা, পােস্ট অ্যান্ড টেলিগ্রাফে আপার ডিভিশন ক্লার্ক। রমেশ মিত্র বালিকা বিদ্যালয়ে এবং জ্যোতিষ রায় কলেজে শিক্ষাকতা।
সাহিত্য কীর্তি: ‘ঝাঁসীর রাণী’, ‘অরণ্যের অধিকার’, ‘হাজার চুরাশির মা’, ‘স্তন্যদায়িনী’ ও অন্যান্য গল্প।
পুরস্কার :ম্যাগসাইসাই, সাহিত্য একাদেমি, জ্ঞানপীঠ, দেশিকোত্তম, পদ্মশ্রী ইত্যাদি।
মৃত্যু : ২৮ জুলাই ২০১৬ কলকাতা।
No comments:
Post a Comment